×

Chittaranjan College

Estd : 1967. Undergraduate college in Kolkata.
Affiliated to University of Calcutta

  • 8A, Beniatola Ln, College Row, College Street, Kolkata-700009
    Phone: 03335020024

  • Bengali – Chittaranjan College


    Bengali

    Bengali

    IntroductionMission & VisionStudy MeterialAchievementsCourses OfferedDepartmental CompositionTeaching MethodActivitiesLinks & References

    The Bengali Department of this college commenced its journey in 2006, initially with support from teachers of other disciplines. Over the years, it has expanded with full-time and part-time faculty members, focusing on academic excellence and cultural enrichment. The department’s mission is to equip students with knowledge and tools for linguistic challenges in literary studies, while its vision aims to foster interdisciplinary connections and produce adept scholars in Bengali language and literature.

    Teachers from other disciplines devoted their time in this department in its early stage. Professor Nandita Banerjee, Professor Namita Majumder took regular classes for a long time. In 2010, Dr. Nabanita Basu Haque, joined as a Full -time permanent post. Then, since 2010 Dr. Nabagopal Roy, Mrs. Anurima Saha, Dr. Debjani Sarkar, Mrs. Madhubonti Shome joined as part time sanctioned post who are now engaged as full time faculty in other college and University.

    In 2017 (May), Dr. Siddheswar Banerjee joined as an Assistant Professor (Full-time permanent post) and Mrs Ritomita Banerjee joined in 2017, August as a guest teacher, now is approved as SACT-2 by the Higher Education of West Bengal.

    The mission of the UG Department of Bengali aims at equipping students with in-depth knowledge and intellectual tools to engage global and nation specific linguistic challenges arising in the area of literary studies.

    The vision of the department endeavours to generate new knowledge and produce students who are trained in literary studies specifically in Bengali language along with interdisciplinary connections with three other language and literature disciplines of this Institution. The Department of Bengali strives to pursue academic excellence in Teaching-Learning process, Research and Extension.

    পথের পাঁচালী

  • পথের পাঁচালী
  • Sari song

  • Sari song
  • গদ্য সাহিত্যে রবীন্দ্রনাথ

    গদ্য সাহিত্যেরবীন্দ্রনাথ
    সুকুমার সেন যথার্থভাবেই নির্দেশ করেছেনঃ “রবীন্দ্রনাথের গদ্য রচনার অলংকৃতি বিভূষণ-ভার নয়। তাহা স্বাভাবিক ও সহজাত সৌন্দর্য। এইখানেই গদ্যলেখকরূপে রবীন্দ্রনাথের স্টাইল। তাহার চিন্তার ও চেতনার সুগভীর উৎস হইতে উৎসারিত। বঙ্কিমচন্দ্র প্রমুখ পূর্ববর্তী গদ্যলেখকের কাছে বিষয় ছিল বাহ্যবস্তু; লেখক দূর কিংবা নিকট হইতে আগ্রহ বা অনাগ্রহের সহিত সে বস্তু ব্যবহার করেন। কিন্তু রবীন্দ্রনাথের রচনার বিষয়ীভূত বস্তু সম্পূর্ণভাবে তাহার স্বকীয় ভাবনার ও চেতনার সহিত ওতপ্রোত হইয়া যায়। তিনি যাহা বর্ণনা করেন তাহা যেন নিজেরই বৃহৎ চেতনা ও ব্যাপক অনুভূতির সীমাবস্থিত।“

    রবীন্দ্রনাথের প্রবন্ধগুলির কয়েকটা শ্রেণি:
    ‘ভুবনমামোহিনী প্রতিভা’, ‘অবসর সরোজিনী’ ও ‘দুঃখসঙ্গিনী’ এই তিনটি কাব্যগ্রন্থের সমালোচনাতেই রবীন্দ্রনাথের গদ্য রচনার সূত্রপাত। পরবর্তীতে তিনি সাহিত্যতত্ত্ব ও সাহিত্যপ্রসঙ্গে বহু আলােচনা করেছেন।
    ক। সমালোচনা সাহিত্য:
    সমালোচনা তত্ত্ব এবং সাহিত্য বিষয়ে লিখিত প্রবন্ধসমূহ: ‘প্রাচীন সাহিত্য’ (১৯০৭), ‘লোকসাহিত্য (১৯০৭), আধুনিক সাহিত্য (১৯০৭) ‘সাহিত্যের পথে’ (১৯১১) এবং ‘সাহিত্যের স্বরূপ’ (১৯৪৩)।

    ১। সাহিত্যে সার্থক সমালোচনার সূত্রপাত প্রথম বঙ্কিমচন্দ্ৰই করেন, রবীন্দ্রনাথ তাঁর কবিদৃষ্টি ও গদ্যে গভীর রসোপলব্ধির দ্বারা তার দিগন্তটিকে আরও বিস্তৃত করেন।
    ২। ‘সাহিত্য’, ‘প্রাচীন সাহিত্য’, ‘আধুনিক সাহিত্য’, ‘সাহিত্যের পথে’ প্রভৃতি গ্রন্থগুলিতে সাহিত্যতত্ত্ব-বিচার স্বকীয় অনুভূতির আলােকে সমুজ্জ্বল।
    ৩। ভারতীয় অধ্যাত্মবিশ্বাস সত্য সুন্দর ও শিবের সম্মিলনে আদর্শকেই সাহিত্যে প্রাণবস্তুবূপে গ্রহণ করে তারই আলােকে সাহিত্যকর্মের মূল্য নিরূপণ করেছেন।
    ৪। সামগ্রিক রসদৃষ্টি উদ্ভাসিত প্রাচীন, আধুনিক বা লোকসাহিত্য আলোচনাতে।

    ৫। সমালোচনা তত্ত্বেও নিছক শুষ্ক বিচার বিশ্লেষণে পর্যবসিত না হয়ে নতুন সৃষ্টির ভাস্বরতায় দীপ্ত হয়েছে।

    খ। বিবিধ বিষয়: সাহিত্যসৃষ্টির ফাঁকে ফাঁকে রাষ্ট্রনীতি, সমাজশিক্ষা, ইতিহাস, সংস্কৃতি, ধর্ম, দর্শন ইত্যাদি বিষয়েও চিন্তা ভাবনার স্বর্ণফসল- ‘আত্মশক্তি’ (১৯০৫), ‘ভারতবর্ষ’ (১৯০৬), ‘সঞ্চয়’ (১৯০৬), ‘পরিচয়’ (১৯০৫), ‘কর্তার ইচ্ছায় কর্ম’ (১৯০৭), ‘শিক্ষার ধারা’, ‘কালান্তর’ (১৯০৭), ‘রাজাপ্রজা’ (১৯০৮), ‘স্বদেশ’ (১৯০৮), ‘সমাজ’ (১৯০৮), ‘ধর্ম’ (১৯০৯), ‘শিক্ষার মিলন’ (১৯২১), ‘বিশ্ববিদ্যালয়ের রূপ’ (১৯৩৩), ‘শিক্ষার বিকিরণ’ (১৯৩৩),‌ ‘মানুষের ধর্ম’ (১৯৩৩), এবং ‘শান্তিনিকেতন’ (১৯৩৫)।

    ১। এই প্রবন্ধগুলিতে বিশেষ বিশেষ সমস্যা সম্বন্ধেও গভীর অর্ন্তদৃষ্টিতে আলোচনা করেছেন।

    ২। রাজনীতি, ধর্ম, দর্শন, শিল্প প্রভৃতি সকল বিষয়েই তিনি উদার, সর্বজনীন মানবতার আদর্শকেই উজ্জ্বল করে তাঁর প্রজ্ঞাদৃষ্টি এক নির্মল, শুচি-শুদ্ধ আলোক বিকীর্ণ করেছে।
    ৩। কবির ব্যক্তিহৃদয়ের নিবিড় উপলব্ধিতে, সত্যের ধ্যানের গাম্ভীর্যে, মননশীলতায়, সার্বভৌম মানবধর্মের শুচিতা যেমন, তেমনি নিজের দেশ ও সভ্যতা-সম্বন্ধে বেদনাময় উৎকণ্ঠায় তাত্ত্বিক ও সমস্যামূলক প্রবন্ধগুলো এক অপূর্ব ঐশ্বর্যে মণ্ডিত হয়েছে।
    ৪। শিক্ষা-বিষয়ক প্রবন্ধগুলিতে প্রায় একশো বছর আগে রবীন্দ্রনাথ যে গুরুত্বপূর্ণ অভিমত প্রকাশ করেছিলেন, এই সাম্প্রতিক কালেও তাদের উপযোগিতা সমভাবেই স্বীকৃত।

    গ। পত্র-প্রবন্ধ: বিশ্বের বিভিন্ন অংশের সঙ্গে সম্পর্ক-স্থাপন ও তাদের পরিচয় লাভ ছিল রবীন্দ্রনাথের আত্মােপলব্ধির সাধনারই এক অঙ্গ, তাই ব্যাকুল জীবনাগ্রহে আত্মবিস্তারের আকুতিতে বার বার তিনি দেশভ্রমণে বেরিয়েছেন। দু’একবার বিশ্বভারতীর জন্য অর্থসংগ্রহের উদ্দেশ্যে যাত্রা করতে হলেও তিনি বিদেশের সভ্যতার প্রাণ-সম্পদের অন্তরঙ্গ পরিচয় লাভের চেষ্টা থেকে বিরত হননি। দিনলিপিকার ধাঁচে লেখা তাঁর ‘যুরাপ প্রবাসীর পত্র’ (১৮৮১), ‘য়ুরোপ যাত্রীর ডায়েরী’ (১৮৯১-৯৩), ‘জাপান যাত্রী’ (১৯১৯), যাত্রী(১৯১৯), ‘রাশিয়ার চিঠি’ (১৯৩১), ‘জাপানে’, ‘পারস্যে’ (১৯৩৬) প্রভৃতি।

    ১। ভ্রমণ-সাহিত্যের প্রথম দুটি ‘য়ুরােপ প্রবাসীর পত্র’ এবং ‘য়ুরােপ যাত্রীর ডায়েরি’তে তিনি প্রথম চলিত ভাষারীতি প্রয়াগ করেছিলেন।

    ২। রবীন্দ্রনাথের পত্রসাহিত্যও বাঙলা প্রবন্ধ সাহিত্যে তার বিশিষ্ট দান। পত্রসাহিত্যের আদর্শ হল একটি সহজ, অন্তরঙ্গ সুর, লেখকের পরিবারস্থ ব্যক্তি ও বন্ধুবান্ধবের নিকট তার মনের এমন একটা অকপট প্রকাশ, তার রুচি, অভ্যাস, আত্মীয়মণ্ডলীর প্রতি প্রীতি-ভালবাসা-কৌতুকরসের, এককথায় তার লৌকিক জীবনের, এমন একটা স্বচ্ছ প্রতিফলন যা অন্য কোনরূপ সাহিত্যিক ভঙ্গিতে অলভ্য।

    ৩।পত্রসাহিত্যের জীবন-সম্বন্ধে যে প্রজ্ঞাদৃষ্টি, গভীর সৌন্দর্যচেতনা, প্রকৃতির কবিত্বময় বর্ণনা, নিজের কাব্য-বিষয়ে আত্মবিশ্লেষণমূলক আলােচনা পাওয়া যায়, তা আমাদের গদ্যসাহিত্যের অতুলনীয় ঐশ্বর্য।
    ৪। চিঠিপত্রের সংকলনের মধ্যে শ্রেষ্ঠ গ্রন্থ ‘ছিন্নপত্র’-এর যে পূর্ণাঙ্গ সংস্করণ সম্প্রতি প্রকাশিত হয়েছে, তার মধ্যে তার ব্যক্তিগত জীবন ও নিভৃত মানসের নেপথ্যলােক অনেকটা পরিমাণেই উদঘাটিত হয়েছে। রবীন্দ্রনাথের সাহিত্যসৃষ্টির একটা স্বর্ণযুগের পশ্চাৎপটের মানস ইতিহাস ‘ছিন্নপত্র’; এটি কবিহৃদয়ের আবেগে উষ্ণ সজীব, চিত্র ও সঙ্গীতের ঐশ্বর্যসমৃদ্ধ অপূর্ব ভাষায় বিবৃত হয়েছে। রবীন্দ্রনাথের অন্যান্য পত্রসংকলনের মধ্যে ‘পথে ও পথের প্রান্তে’ (১৯৩৮), ‘পথের সঞ্চয়’ (১৯৩৯) উল্লেখযােগ্য।

    ঘ। ব্যক্তিগত আবেগধর্মী প্রবন্ধ: এই জাতীয় রচনা: ‘পঞ্চভূত’ (১৮৯৭), ‘বিচিত্র প্রবন্ধ’ (১৯০৭), জীবনস্মৃতি (১৯১২), ‘লিপিকা’ (১৯২২) প্রভৃতি।
    ১। ‘পঞ্চভূত’ বা ‘বিচিত্র প্রবন্ধ’-এ কোনও নির্দিষ্ট বক্তব্য বা প্রতিপাদ্যকে প্রতিষ্ঠিত করার পরিবর্তে কবি এক-একটি প্রসঙ্গকে অবলম্বন করে ভাবনা ও কল্পনার বর্ণসুষমাময় বিচিত্র সৌন্দর্য রচনা করেছেন। পঞ্চভূত-এ পাঁচজন লেখকের কথােপকথনে আলাপচারিতার সূত্রে বিভিন্ন বিষয়ের আলােচনায় এক অপূর্ব রসসৌন্দর্য সৃষ্টি হয়েছে। ‘পঞ্চভূতের মন’, ‘পল্লীগ্রাম’ প্রভৃতি রচনাগুলােতে এই বৈঠকী আলাপের রীতি অবলম্বিত হয়নি, এগুলোে ডায়েরী জাতীয় আত্মনিষ্ঠ রচনা।

    ২। ‘বিচিত্র প্রবন্ধ’ গ্রন্থের বাজে কথা প্রবন্ধে। অর্থাৎ, “ইহার যদি কোন মূল্য থাকে তাহা বিষয়বস্তু-গৌরবে নয়, রচনা-রস-সন্তোগে।“ মূল প্রবন্ধটিতে রবীন্দ্রনাথ বলেছেন, “বাজে কথাতেই মানুষ আপনাকে ধরা দেয়।“ অতএব বিচিত্র প্রবন্ধের প্রবন্ধগুলিতে বিষয়ের ভার নেই। ‘বিচিত্র প্রবন্ধ’-এর ‘পাগল’, ‘কেকাধ্বনি’, ‘নববর্ষা, ‘রুদ্ধগৃহ’, ‘শ্রাবণসন্ধ্যা’ প্রভৃতি রচনাগুলাে সম্পূর্ণরূপেই আবেগধর্মী মন্ময়তা-প্রধান রচনা; তাদের মধ্যে কবির একটি বিশেষ ভাবানুভূতি, ধ্যানদৃষ্টির একটি অতর্কিত উৎক্ষেপ, স্বপ্নাতুর কল্পনার একটি বর্ণাঢ্য চিত্রকল্প অপরূপ কাব্যসৌন্দর্যের মাধ্যমে অভিব্যক্তি লাভ করিয়াছে। ব্যক্তিস্বরূপের বিকাশের দিক থেকে তাৎপর্যপূর্ণ কয়েকটা ঘটনা ও দিক্ স্মৃতিচারণায়, আবেগােপলব্ধির বর্ণনানুরঞ্জনে পাঠকের নিকট হৃদয়গ্রাহী করে তুলেছে।

    ঙ। স্মৃতির গদ্য: জীবনস্মৃতি ১৩১৯ (জুলাই ১৯১২) সালে গ্রন্থাকারে প্রকাশিত হয়। গগনেন্দ্রনাথ ঠাকুর-কর্তৃক অঙ্কিত চব্বিশটি চিত্রে শোভিত হইয়া এই প্রথম সংস্করণ বাহির হয়।
    তার আগে জীবনস্মৃতি প্রবাসী মাসিকপত্রে (ভাদ্র ১৩১৮-শ্রাবণ ১৩১৯) ধারাবাহিক ভাবে প্রকাশিত। প্রবাসীতে রচনাটি সমর্পণ করিবার পূর্বে পত্রিকার সহকারী সম্পাদক চারুচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের সহিত রবীন্দ্রনাথের যে-পত্রালাপ হয়।

    ‘ছেলেবেলা ‘ স্মৃতিচারণে পাওয়া যায় সুললিত গদ্যে পরিণত বয়সে ‘ভারতী’ পত্রিকা সম্পাদনার ভার নেওয়া। ‘বঙ্গদর্শন’ নিয়ে মাতামাতি। আর সতেরোতে এসে ব্যারিস্টারি পড়তে বিলেত যাওয়া। এই নাতিদীর্ঘ উপাখ্যানের শেষাংশ এমন, ‘বিলেতে গেলাম, ব্যারিস্টার হইনি। জীবনের গোড়াকার কাঠামোটাকে নাড়া দেবার মতো ধাক্কা পাইনি।’
    আর এক স্মৃতিচারণ আত্মপরিচয়: গদ্যের নমুনা-
    ‘মানুষের প্রকৃতির মধ্যে সবই যদি চিরন্তন হয়, কিছুই যদি তাহার নিজে গড়িয়া লইবার না থাকে, আপনার মধ্যে কোথাও যদি সে আপনার ইচ্ছা খাটাইবার জায়গা না পায় তবে তো সে মাটির ঢেলা। আবার যদি তাহার অতীতকালের কোনো একটা চিরন্তন ধারা না থাকে তাহার সমস্তই যদি আকস্মিক হয় কিংবা নিজের ইচ্ছা অনুসারেই আগাগোড়া আপনাকে যদি তাহার রচনা করিতে হয় তবে সে একটা পাগলামি, একটা আকাশকুসুম।‘

    শেষকথা:
    গদ্য তার প্রকাশভঙ্গির স্বাতন্ত্রকে কিছুমাত্র না হারিয়ে যে কিভাবে ছন্দ ও চিত্রসম্পদে মণ্ডিত হতে পারে, রবীন্দ্রনাথ তাঁর প্রবন্ধ-সাহিত্যে তারই উজ্জ্বল দৃষ্টান্ত রেখে গেছেন। শ্ৰীঅতুলচন্দ্র গুপ্ত বলেছেন, “রবীন্দ্রনাথের প্রবন্ধ মহাকবির হাতের প্রবন্ধ।“ প্রাবন্ধিক হিসেবে বাঙলা সাহিত্যে তিনি অনন্য, নিঃসঙ্গ, একাকী, বিরাট জ্যোতিষ্কের মত দেদীপ্যমান।

    It’s great to hear about the achievements of the alumni from the Bengali Department! Their success in passing exams like NET and SET, pursuing higher education, and excelling in various professions truly reflects well on the department. Their diverse careers in banking, corporate sectors like Tata Company, government positions, education, and content writing showcase the versatility of their education. They’ve certainly made significant contributions to the department’s reputation and legacy.

    Some instances:

    • Haimanti Mukherjee (2010-13) is now HR Executive, Banking Sector
    • Ila Biswas (2010-13) is a Teacher at Sishu Niketan
    • Arnab Nayek (2014-17) is a Junior Assistant, WBSU
    • Tanushree Dutta (2014-17) is working now at Tata Consultancy
    • Subhrajit Saha (2015-18) is now Co-founder of Chatuskone Channel
    • Neha Das (2018-21) is working at Banking Sector
    • Suveccha Das (2018-21) completed her MA
    • Riya Das (2019-22) is now in service in Dubai
    • Jyoti Bag (2019-22) is pursuing MA
    • Snehasis Paul (2020-23) is pursuing MA at Calcutta University
    • Arkadeep Dey (2020-23) is pursuing MA at Rabindra Bharati University
    • Chandrani Pal (2019-22) persuing M.A at Rabindra Bharati University
  • B.A. Bengali Honours (As per CBCS)
  • B.A. Bengali Major (As per NEP 2020)
  • Dr. Nabanita Basu Haque

    M.A., B.Ed, Ph.D.
    (Head of the Department)

    View Profile

    Dr. Siddheswar Banerjee

    M.A., B.Ed., Ph.D.

    View Profile

    Ms. Ritomita Banerjee

    M.A., B. Ed.

    View Profile

    A. Classroom Teaching
    B. Tutorial
    C. Project Work
    D. PPT Presentation
    E. Students Group Discussion
    F. Audio-Visual Method

    Educational Tours of Bengali Department

    Cultural Activities

    Publications: Journal/ Book/ E-Book

    Departmental Magazine 2022

    Seminar/Webinar

    Bengali Department 2020-21

    It’s wonderful to hear about the Cultural Activities E Section’s initiative in focusing on women’s power through painting, especially during such challenging times like the Covid pandemic. Online painting sessions can indeed provide a creative outlet and a sense of connection despite physical distancing measures. Art has a unique ability to uplift spirits and inspire resilience.

    That’s fantastic to hear! Recognizing the achievements of the Bengali department students not only highlights their hard work but also adds to the overall pride and reputation of the department.

    That sounds like a powerful way to express emotions during such a challenging time. Art can be a meaningful outlet for processing feelings and experiences. Riya Das of Bengali department drawing reflect her perspective on the COVID-19 situation.

    বাংলা বিভাগের আন্তর্জাতিক ওয়েবিনার || সাম্প্রতিক কাল:বাংলাদেশের কবিতা

    Excursion

    সি আর সি বাংলা প্রাক্তনী

  • Join CRC Bengali Alumni Association
  • Link to download the Syllabus of UG Bengali (CCF):

  • Download the Syllabus of UG Bengali (CCF)
  • Link to download Bengali Reference Books:
    https://granthagara.com/boi/328717-granthagar/
    https://archive.org/details/pdfsandebooks
    https://www.amarboi.com/

    Link of the Department in College Website:

  • Link of the Department in College Website
  • Departmental Facebook Profile Link:

  • Departmental Facebook Profile Link
  • Bengali Hons Question SEC-1 (under CCF)

  • Bengali Hons Question SEC-1 (under CCF)
  • Bengali Hons DSCC 1 -2023 under CCf

  • Bengali Hons DSCC 1 -2023 under CCf
  • Project- Gourav Sarkar,cc-7 2023

  • Project- Gourav Sarkar,cc-7 2023